SIKDER ONLINE

Trusted news blog of the World.

চাঁদের মাটিতে আছড়ে পড়লো চন্দ্রযান ২: স্বপ্নভঙ্গ গোটা ভারতবাসীর

শুক্রবার সারাদিন গোটা ভারত অধীর আগ্রহে অপেক্ষা করে ছিল। তাদের এই কৌতুহল এর কারন ছিল চন্দ্রযান ২। চাঁদের মাটিতে আছড়ে পড়লো ইসরো: স্বপ্নভঙ্গ গোটা ভারতবাসীর

বিজ্ঞানীরা জানতেন, শেষ পনেরো মিনিটের ঝক্কি পোহালেই, সাফল্যের চূড়ায় পৌঁছে যাবে ভারতের মহাকাশবিজ্ঞান। কিন্তু শেষ তের মিনিটে তীরে এসে তরী ডুবালো চন্দ্রযান – ২।

ভাইরাল হলো যে খবরটিঃ ব্রিটেনে ঘটে গেল সবচেয়ে কম সময় জেল খাটার নজির। সময় ৫০ মিনিট।

যেহেতু এই অবতরণ প্রক্রিয়া একেবারেই স্বয়ংক্রিয় ছিল, তাই চন্দ্রযান- ২ এর বিক্রম ল্যান্ডার যে সময় চাঁদের মাটিতে নামার কথা, সেই সময় অতিক্রান্ত হওয়ার পরও যোগাযোগ করতে না পারাটা ছিল তাই ব্যর্থতার ই নামান্তর; সেহেতু এখানে কোনোরকম হস্তক্ষেপের সুযোগও ছিল না।

 জানতে পারেনঃ ভারত কাপানো সেই প্রিয়া প্রকাশ এর বর্তমান পারিশ্রমিক

শেষ পর্যন্ত জানা গেল, নির্ধারিত সময়ের মধ্যে তার গতিবেগ কমাতে ব্যর্থ হয়েছিল বিক্রম। ফলে সফট ল্যান্ডিং করা সম্ভব হয় নি বলে মনে করা হচ্ছে। তা বাদেও জানা যাচ্ছে, ল্যান্ডিংয়ে যেখানে ৭ কিমি গতিবেগ থাকার প্রয়োজনীয়তা ছিল সেখানে ঘন্টায় প্রায় ৬ হাজার কি.মি. গতিবেগে চাঁদের ভূপৃষ্ঠে আছড়ে পড়েছে চন্দ্রযানের ল্যান্ডার।

শুক্রবার সারাদিন গোটা ভারত অধীর আগ্রহে অপেক্ষা করে ছিল এবং বিজ্ঞানীরা এটাও জানতেন যে, শেষ পনেরো মিনিটের ঝক্কি পোহালেই, সাফল্যের চূড়ায় পৌঁছে যাবে ভারতের মহাকাশ বিজ্ঞান।

জানা থাকা ভালঃ ভারতের কিশোর এর গুগলের উচ্চ পদে চাকুরীতে কত বেতন পাচ্ছে? 

তন্মদ্ধে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা শুভেচ্ছা বার্তা জানিয়ে দিয়েছিল; ভারত থেকে মহাকাশে কম্যান্ড পৌঁছনো মাত্রই কাজ শুরু করে ল্যান্ডার; কিন্তু শেষ চারশো মিটার, যাকে বলা হয় ‘ফাইন ব্রেকিং ফেজ’, সেখানেই বাঁধল গোলমাল।

এর আগে বৃহস্পতিবার কলকাতার বিড়লা তারা মণ্ডলের অধিকর্তা দেবীপ্রসাদ দুয়ারী সংবাদ মাধ্যমকে বলেছিলেন; “চন্দ্রযান ২ বর্তমান  প্রতিটা মুহূর্ত, প্রতিটা পদক্ষেপ বিশেষ গুরুত্বপূর্ণ।

জানতে পারেনঃ  মিউজিকে সর্বোচ্চ আয়ের রেকর্ড ভেঙ্গেছেন টেইলরঃ ফোর্বস

অনেক হিসেব নিকেশ করার মাধ্যমেই প্রতিটা মুহুর্ত এগিয়ে চলেছে চন্দ্রযান। মহাকাশ থেকে সে যা তথ্য পাঠাচ্ছে তা ইসরোর কম্পিউটারে রেজিস্টার হচ্ছে; পরবর্তীতে সেটিকে নিয়ে পর্যালোচনা চালানো হচ্ছে। সুতরাং প্রতিটা মুহূর্তেই আশঙ্কা থাকে, অভিযান সফল হচ্ছে কী হচ্ছে না।”

জানতে পারেনঃ ৬৫ বছরের বুড়ো বিয়ে করলেন ১৬ বছরের কিশোরীকে, ভাইরাল নিউজ

চাঁদের মাটিতে আছড়ে পড়লো ইসরো: স্বপ্নভঙ্গ গোটা ভারতবাসীর

 

 

Please enable JavaScript to view the comments powered by Disqus.