SIKDER ONLINE

Trusted news blog of the World.

চাকরীর বাজারে যে তিনটি দক্ষতার চাহিদা সবচেয়ে বেশি

একসময় বৈজ্ঞানিক কল্পকাহিনির বিষয় ছিল কৃত্রিম বুদ্ধিমত্তা ও ক্লাউড কম্পিউটিংয়ের মতো বিষয়গুলো। চাকরীর বাজারে যে তিনটি দক্ষতার চাহিদা সবচেয়ে বেশি।

কর্মী নিয়োগের দৃষ্টিকোণ থেকে দেখলে এখন প্রযুক্তি দক্ষতার এ বিষয়গুলো যেমন গুরুত্বপূর্ণ, তেমনি আকর্ষণীয় হয়ে উঠেছে; পেশাদার ব্যক্তিদের সামাজিক যোগাযোগের ওয়েবসাইট লিংকডইনের পক্ষ থেকে এখনকার সময়ের সবচেয়ে চাহিদাসম্পন্ন প্রযুক্তি দক্ষতার বিষয়টি তুলে ধরা হয়েছে।

আরো জানতে পারেনঃ ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশ

লিংকডইনের এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মেধা ও শিক্ষণ বিভাগের ভাইস প্রেসিডেন্ট ফিওন অ্যাং বলেন, ‘এখনকার যুগের যেসব শীর্ষ দক্ষতা আমরা দেখছি; তার মধ্যে সবচেয়ে চাহিদাসম্পন্ন হচ্ছে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স, বিগ ডেটা ও ক্লাউড কম্পিউটিং।’

গত মঙ্গলবার ফিওন সিএনবিসিকে এক সাক্ষাতকারে বলেন, তিনটি ক্ষেত্রে প্রযুক্তি দক্ষ লোকের চাহিদা বিশ্বজুড়ে। এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলেও এ তিনটি ক্ষেত্রে সবচেয়ে বেশি দক্ষ লোকের চাহিদা রয়েছে। এ অঞ্চল থেকে এখন ‘ব্রেন ড্রেইন’ হচ্ছে। এখনকার প্রযুক্তি দক্ষ কর্মীরা উন্নত আর্থ সামাজিক প্রেক্ষাপট বিবেচনায় উন্নত দেশগুলোয় চলে যাচ্ছেন।

জানুন: কম্পিউটার ল্যাব ও ল্যাঙ্গুয়েজ ক্লাব তৈরি করা হবে প্রাথমিক স্কুলে

ফিওন বলেন, প্রযুক্তির পরিবর্তনের ধারা অনুযায়ী প্রযুক্তি দক্ষতার বিষয়গুলোকে বিচ্ছিন্নভাবে দেখা উচিত নয়। কিছু বিষয় বিবেচনায় ধরলে কয়েকটি বিষয়ে গড়পড়তা দক্ষতার চাহিদা মাত্র ছয় বছর পর্যন্ত থাকে। তাই দ্রুত পরিবর্তনশীল এ খাতে টিকে থাকতে হলে নতুন নতুন দক্ষতা অর্জন করতে হবে।

প্রযুক্তি দক্ষতার পাশাপাশি ‘সফট স্কিলস’ হিসেবে ভিন্নভাবে চিন্তা করা, সৃজনশীলতা, সমস্যা সমাধানের মতো বিষয়গুলোতেও দক্ষতা অর্জন করতে হবে।

known it: কিভাবে আপনার আইওএস ডিভাইস এর মেমোরি ক্লিয়ার করবেন?

চাকরির ক্ষেত্র দ্রুত বদলাচ্ছে বলে জানান ফিওন। তাই সরকারি ও বেসরকারি চাকরিদাতারা তাদের কর্মীদের দক্ষতা বাড়ানোর চেষ্টা করছে

চাকরীর বাজারে যে তিনটি দক্ষতার চাহিদা সবচেয়ে বেশি।

Please enable JavaScript to view the comments powered by Disqus.