.

Trusted news blog of the World.

রাশিয়া বিশ্বকাপেও ব্রাজিলিয়ান সমর্থকদের দীর্ঘশ্বাস।

ব্রাজিলিয়ান সমর্থকদের দীর্ঘশ্বাস, রাশিয়া বিশ্বকাপেও ‘হেক্সা’ জয়ের স্বপ্নই অধরাই থেকে গেল। গত বিশ্বকাপে তবু সেমিফাইনাল পর্যন্ত পৌঁছেছিল ব্রাজিল। এবার তো কোয়ার্টার ফাইনালেই বিদায়।

এমন বিদায় মানতে পারছেন না ব্রাজিলের মিডফিল্ডার পাওলিনহো সহ পুরা ব্রাজিলবাসি।

রাশিয়া বিশ্বকাপেও ‘হেক্সা’ জয়ের স্বপ্নই অধরাই থেকে গেল ব্রাজিলিয়ানদের জন্য। গত বিশ্বকাপে তবু সেমিফাইনাল পর্যন্ত পৌঁছেছিল তারা। এবার তো কোয়ার্টার ফাইনালেই তাদেরকে বিদায় নিতে হলো; তাই  এমন বিদায় মেনে নিতে পারছেন না ব্রাজিলের মিডফিল্ডার পাওলিনহো।

ব্রাজিল বিশ্বকাপে ‘সেলেসাও’রা ছিল পুরোপুরিই নেইমার নির্ভার একটা দল। তখন দলে এক নেইমার ছাড়া বড় কোন তারকা বলতে কেউ ছিল না বললেই চলে।

সম্ভবত, এ কারণেই সেমিফাইনালে নেইমার নির্ভার ব্রাজিলে তার অনুপস্থিতি ম্যাচের পার্থক্য গড়ে দিয়েছিল। জার্মানির বিপক্ষে ব্রাজিল সেবার বিদায় নিয়েছিল  ৭-১ গোলের লজ্জাজনক হারের মাধ্যমে।

কিন্তু এবার ছিল প্রেক্ষাপট পুরোপুরি ভিন্ন, এবার ব্রাজিল দলের মধ্যে তারকা খেলোয়াড়ের অভাব ছিল না  কিন্তু অভাব ছিল ভাগ্যের। ভাগ্য যে মোটেও সহায় ছিল না ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশনের জন্য; তাইতো কোয়ার্টার ফাইনালেই থামতে হলো সাম্বা ছন্দের উত্তরসুরি ব্রাজিল দলকে।

২৯ বছর বয়সী বার্সার হয়ে খেলা ব্রাজিলের মিডফিল্ডার পাওলিনহো সংবাদ মাধ্যমের সামনে নিজের কষ্টটা লুকিয়ে রাখতে পারেননি। কান্নাজড়িত কন্ঠে বলে বসলেন,  গতবারের চেয়ে এবারের বিদায় মেনে নেওয়াটা অনেক বেশি কষ্টকর বলে মনে হচ্ছে।

তিনি বলেন, আমরা এ ম্যাচে শেষ সেকেন্ড পর্যন্ত তুমুলভাবে লড়া্ই করে গেছি; তাই জয়টা আমাদেরই প্রাপ্য ছিল। কিন্তু তুমুল লড়াই করেও জয়ের মুখ না দেখায় হতাশ হয়েছি।

স্বপ্নভঙ্গ হওয়ায় সংবাদ মাধ্যমের সামনে কষ্টটা লুকিয়ে রাখতে পারেননি ২৯ বছর বয়সী এই বার্সা মিডফিল্ডার, ‘বিশ্বকাপের জন্য আমি অনেক পরিশ্রম করেছিলাম; একটা টুর্নামেন্টের জন্য যা করা প্রয়োজন তাই করেছি। এটা একটা একটা স্বপ্ন ছিল।’

ব্রাজিলের হারার পিছনে যে পাঁচটি কারন দাড় করানো হচ্ছে- 

১) ক্যাসেমিরোর অনুপস্থিতিতে ফার্নান্দিনহোর হতাশাজনক পারফরম্যান্স:

২) ফিনিশিংয়ের অভাব

৩) ডি বক্সে নেইমারের অযথা কারিকুরি:

৪) বেলজিয়ামের ট্যাকটিকাল শিফটের সাথে মানিয়ে নিতে না পারা:

৫) থিবো কোর্তোয়ার অতিমানবীয় পারফরম্যান্স:

 

সেমি-ফাইনাল খেলা যেভাবে হবে- 

সেমি-ফাইনাল:
১১ জুলাই, মঙ্গলবার রাত ১২টা ফ্রান্স –  বেলজিয়াম সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়াম
১২ জুলাই, বুধবার রাত ১২টা ইংল্যান্ড – ক্রোয়োশিয়া লুঝিনিকি স্টেডিয়াম, মস্কো

 

আরো জানুন:

(১) মেসির ৬০০ গোলের মাইলফলকে যেসব ঘটনা রয়েছে

(২) শৈল্পিক ফুটবলের কাছে ব্রাজিলিয়ান সাম্বা ছন্দের অপমৃত্যু !!!!

(৩) রোনালদোকে ছাপিয়ে দ্রুততম ৬০০ গোল এখন মেসির

Your SEO optimized title page contents