.

Trusted news blog of the World.

শালিখার সীমাখালী-চতুরবাড়িয়া সড়ক যেন একটি জনদুর্ভোগের নাম

শালিখার সীমাখালী-চতুরবাড়িয়া সড়ক যেন একটি জনদুর্ভোগের নাম

শালিখা (মাগুরা) প্রতিনিধিঃ  শালিখার সীমাখালী-চতুরবাড়িয়া পাকা সড়কটি দীর্ঘদিন ভেঙ্গে চুরমার হয়ে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।

হাজারো মানুষের চলাচলের একমাত্র এ সড়কটি চলাচলের জন্য অনুপযোগী হওয়ায় জন-দুর্ভোগ  চরমে পৌছেছে। জানুনঃ তুরস্ক বুলগেরিয়ায় ফের চালু করল ৭০০ বছরের পুরনো মসজিদ

এ কারনে সীমাখালী বাজারের রাস্তাটির দুই পাশে অন্ততঃ শতাধিক দোকানপাটের ব্যাবসা বানিজ্যে ধস নেমেছে; বৃষ্টি হলেই হাটু সমান কাদাঁ জমে গাড়ি ও মানুষের চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হয়।

আর একটু শুকনায় খানা খন্দের কারনে চলাচল বড় দায় হয়ে যায়; বছরের পর বছর দোকানদাররা করিমন, নছিমন, ইজিবাইক, ভ্যান চালকরা মিলে টুকরো; ইট ও ঘ্যাস কিনে রাস্তায় দিয়েও কোন রকমের রক্ষা পাচ্ছে না।

চিত্রা নদীর উপর ব্রীজটি ভেঙ্গে পড়ার পর এই অবস্থার সৃষ্টি হয়। শালিখার সীমাখালী-চতুরবাড়িয়া সড়ক যেন একটি জনদুর্ভোগের নাম  Know: জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রতিটি শিল্পীর জন্য প্রতীক্ষিত : তিশা

দক্ষিন বঙ্গের সবচেয়ে গুরুত্বপূরর্ণ এই ব্রীজটি দীর্ঘদিন ভেঙ্গে পড়ে থাকার কারনে সকল পরিবহন ও বিভিন্ন যানবাহন এই রাস্তাটি অবলম্বন করে; বাঘারপাড়ার বড় খুদড়ার ‍ব্রিজ পার হয়ে ৪ কিলোমিটার পথ ঘুরে যাতায়াত করতে হয়েছিল।

ঐ সময় ভারি যানবাহন চলাচলের কারনে শালিখা ও বাঘারপাড়ার সংশ্লিষ্ট অঞ্চলের রাস্তাগুলো চলাচলের একেবারেই অনুপযোগী হয়ে পড়ে। know: ভারতী কিশোর এখন গুগলের উচ্চ পদস্থ কর্মী!

প্রায় সাড়ে ৪ মাস পর ঈদের আগে চিত্রার উর বেইলী ব্রিজ তৈরি হলে এই সড়কে গাড়ি চলাচল স্বাভাবিক হয়। ফলে পার্শ্ববর্তী রাস্তা গুলো রক্ষা পায়। know: শৈশব স্মৃতি ফিরে পেতে ভুলোদার বিলে ঘুড়ি উৎসব!

যশোর-মাগুরা মহাসড়কের পাশে শালিখা উপজেলার বৃহত্তম সীমাখালী বাজার। এই বাজারকে কেন্দ্র করে আশেপাশে বিভিন্ন ধরনের শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠেছে। একটি বৃহৎ পত্রিকা অফিস ও একটি অনলাইন পত্রিকা অফিস ও এই বাজারে রয়েছে।

এখানে একটি মডেল সরকারী প্রাইমারী স্কুল , কলেজিয়েট হাই স্কুল, ৮/১০ টি এনজিও প্রতিষ্ঠান; ৩/৪ টি বৃহৎ শিল্প কল-কারখানা, বিভিন্ন ধরনের কাঠের শিল্প কারখানা রয়েছে।

বৃহৎ গোহাটা, ২ টি ব্যাংক, ধান পাট শস্য মসুরী প্রভৃতি ভুষি মালের আড়ৎ কাঁচা বাজার, বিভিন্ন ধরনের কাচাঁ পাকা ফলের মোকাম ও রয়েছে। know it: মুহাম্মদ (সাঃ) এর ১৪০০ বছর আগে বাণী আজ বিজ্ঞানীরা প্রমাণ পেয়েছে

দুর-পাল্লার গাড়ির অন্তত ১০ টি পরিবহন কাউন্টার  রয়েছে এখানে; নড়াইল, কালীগঞ্জ ঝিনাইদহ ও বাঘারপাড়ার বিভিন্ন অঞ্চলের অগননিত লোকের যাতায়াত রয়েছে এই সীমাখালীর উপর দিয়ে।

যশোর – খাজুরা – মাগুরা মালিক সমিতির ৮৪ টিপের গাড়ি এই সীমাখালীর উপর দিয়ে প্রতিদিন চলাচল করে; এ ছাড়া ৩০ টি কোম্পানীর পরিবহন গাড়ি এই সীমাখালীর উপর দিয়েই চলাচল করে।

কিন্তু পরিতাপের বিষয় এত গুরুত্বপুর্ণ যাতায়াতের কেন্দস্থল এই সীমাখালী হওয়া সত্বেও রাস্তাঘাট দেখার কেউ নেই; সীমাখালী-চতুরবাড়িয়া, সীমাখালী-প্রেমচারা বড় খুদড়া রাস্তাটি যে এতো জন গুরুত্বপুর্ণ তা বলে বুঝানো দায়।

প্রতিদিন এ রাস্তা দিয়ে কয়েকশ ইজিবাইক, ট্রাক, নছিমন, করিমন, ভ্যান চলাচল করে। হাজার হাজার মানুষকে চলাচল করতে হয় এ রাস্তা দিয়ে। know: ইতিহাসের ভয়ঙ্কর অপরাধী পাবলো এসকোবার

অচিরেই এ রাস্তাগুলো সংস্কার করে জনদুর্ভোগ লাঘবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পদক্ষেপ নেবে বলে এ এলাকার সাধারন জনগন আশাবাদী।

শালিখার সীমাখালী-চতুরবাড়িয়া সড়ক যেন একটি জনদুর্ভোগের নাম

আরো খবর জানুন:

(১) এবার ‘দহন’ ছবিতে আলোচিত নায়িকা মম
(২) প্রিয়া প্রকাশ এর পারিশ্রমিক
(৩) বাবার মৃত্যুর ২ বছর পর যমজ সন্তানের জন্ম

 

Your SEO optimized title page contents