.

Trusted news blog of the World.

আরব দ্বীপ দেশ স্টেট অব কুয়েত: রাজধানী, মুদ্রা, জনসংখ্যা, জিডিপি, চাষবাস

কুয়েত হলো এশিয়ার মধ্যপ্রাচ্যে অবস্থিত একটি সুন্দর গ্রীস্ম প্রধান আরব দেশ; দেশটি আরব বিশ্বের একটি ছোট দেশ যা নয়টি দ্বীপের সমন্বয়ে গঠিত; এটির রাষ্ট্রীয় নাম স্টেট অব কুয়েত।

১৯৬১ সালে কুয়েত ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা লাভ করে। কুয়েতের  জনসংখ্যা ৪০ লক্ষ  আশেপাশে হবে; যার মধ্যে রাজধানীতেই বাস করে ৪ লাখের বেশি জনগন।

কুয়েতের মুদ্রার নাম দিনার।  রাজধানী কুয়েত সিটি। কুয়েতের অফিসিয়াল ভাষা আরবি। কুয়েতের মুদ্রার দাম পৃথিবীর যেকোন দেশের চাইতে অনেক বেশি। কুয়েতের এক দিনার সমান বাংলাদেশের ২৭৫ টাকা।

সরকার ব্যবস্থা “পার্লামেন্ট”।  পার্লামেন্ট গঠিত হয় ভোটের মাধ্যমে। ২০০৫ সালের পর কুয়েতে মহিলাদের নির্বাচনের প্রতিদন্দ্বীতা করতে আইন পাশ হয়।

কুয়েতের পতাকায় ৪টি রং পাওয়া যায়, তা হলো সাদা, কালো, সবুজ এবং লাল। কবি সাফি আল দিন আল হালি তার কবিতায় এই রংগুলি বিশ্লেষন করেছেন। তা হলো-
• সাদা হলো আমাদের চুক্তি
•• কালো হলো আমাদের যুদ্ধ
••• সবুজ হলো আমাদের ভুমি
•••• লাল হলো আমাদের তরবারি

কুয়েতে প্রাকৃতিকভাবে কোন পানযোগ্য পানি/জল পাওয়া যায় না। মাটির নিচে যা পাওয়া যায় তা হলো তেল। কুয়েতের অর্থনীতিতে ৯০ শতাংশ আয়ই আসে এই তেল সম্পদ থেকে। তেল ভান্ডারের দৃষ্টিতে বিশ্বের পঞ্চম স্থানে আছে কুয়েত।

পানযোগ্য পানির অপ্রতুলতায় এখানে অপরিশোধিত পানিকে ওয়াটার ডি নাইজেশন পদ্ধতিতে পরিশোধন করে পানযোগ্য করা হয় এবং সেই পানিই এখানকার জনগন পান করে থাকে।

২৬শে জানুয়ারী এদেশের স্বাধীনতা দিবস এবং ২৫শে ফেব্রুয়ারী জাতীয় দিবস। কুয়েতের মুদ্রাতে ঈগলের ছবি পাওয়া যায় তা বাদেও এখানে প্রচুর পরিমানের ঈগল পাওয়া যায়।  কুয়েতের জাতীয় প্রাণীর নাম হলো উট।

কুয়েতের ম্যাপ:

এখানে খুব গরম পড়ে থাকে এবং রেকর্ড করা হয় সব চাইতে বেশি গরম ৫৩ ডিগ্রী সেলসিয়াস, ১২ জুলাই ২০১২ সালে; এখানে এতটায় গরম পড়ে যে গরমে অতিষ্ট হয়ে এদেশের জাতীয় দিবস পরিবর্তনে বাধ্য হয় এদেশের সরকার। যা বিশ্ব ইতিহাসে কোন দেশ এরকম করেনি।

১৯৬২ সালে আগ-পর্যন্ত দেশটির ১লা জুন ছিল জাতীয় দিবস কিন্তু জলবায়ুর বিচারে এই সময়টায় গরমের উত্তাপ অনেক বেশি থাকে; তাই ১৯৬২ সালের পর ২৫ শে ফেব্রুয়ারী জাতীয় দিবস পালন করা হয়।

আরব দেশ হলেও কুয়েতের মিডিয়াকে স্বাধীনতা দেয়া আছে।  আজানকে খুন সমীহ করেন কুয়েতের জনগন; আজানের সময় তারা নাচ, গান, খাওয়া দাওয়া সমস্ত কার্যকলাপ বন্ধ রাখেন।

কুয়েতে ৪২ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করেন। এখানকার অধিকাংশ মানুষই কোটিপতি। চাষাবাদ নেই বললেই চলে; কারন এখানে চাষবাসের জন্য সর্বোচ্চ ১ শতাংশ জমি রয়েছে।
এখানকার জিডিপি ৭২০০০ মার্কিন ডলার। এখানকার ১ দিনার খরচে আমেরিকার ৩.৩৫ ডলার পাওয়া যায়।

আরো জানুন:

(১) জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রতিটি শিল্পীর জন্য প্রতীক্ষিত : তিশা

(২) মাত্র ১৫০০০ ডলারে পাওয়া যাবে ব্যক্তিত্ব সম্পন্ন সেক্সবট

Your SEO optimized title page contents